“সংবাদ ও সাংবাদিকতা” গণমাধ্যমকর্মী এবং শিক্ষার্থীদের জন্য বই মেলায় নতুন আকর্ষণ

তুহিন সারোয়ার-‘

সাংবাদিকদের গুণগত মান উন্নয়নের ক্ষেত্রে প্রশিক্ষণ এবং পড়ালেখার কোনো বিকল্প নেই। ’

একটা ঘটনার তিন-চারটা সত্য থাকে, কিন্তু কোনটা আগে কোনটা পরে হবে, তা সাংবাদিকদের জানতে হবে। তৃণমূল মানুষের উন্নয়নে নাগরিক সাংবাদিকতার প্রসার ঘটাতে হবে। এজন্য সাংবাদিকতার উপর পড়াশোনা বা  দক্ষতার কোনো বিকল্প নেই।

এবারের একুশে বই মেলায় “সংবাদ ও সাংবাদিকতা”  বইটি

বিভিন্ন বিটে কর্মরত সাংবাদিকদের দক্ষতা বৃদ্ধির জন্য তৈরি করাহয়েছে।  এছাড়া সাধারন বিটে কর্মরত সাংবাদিক, সাংবাদিকতার শিক্ষার্থীরা বইটি পড়ে  উপকৃত হতে পারবেন।

বইটি পড়ে জানতে পারবেন-

সাংবাদিকতা কী/পেশা হিসেবে সাংবাদিকতা/ সাংবাদিকতার ধরন ও প্রকরণ/ সংবাদ কী/ সংবাদ সংজ্ঞায়ন ও সংবাদের বৈশিষ্ট্য/

সংবাদের ধরন/ভৌগলিক চরিত্র বা প্রকৃতিগত এবং পরিবেশনগত শ্রেণি/ সংবাদের উপাদান ও মূল্য, সংবাদ রসায়ন ও সংবাদ গণিত/ সংবাদ কী?/  সংবাদ সংজ্ঞায়ন ও সংবাদের বৈশিষ্ট্য ।

সংবাদের উৎস/সংবাদ সূচনা/ সংবাদ সূচনা কী ও সংবাদ সূচনার কাজ/ বিভিন্ন ধরনের সংবাদ সূচনা/ সংবাদ সূচনা লেখার কৌশলসংবাদ কাঠামো/  সংবাদের মৌলিক কাঠামো/ উল্টো পিরামিড কাঠামো/ সংবাদ কাঠামোর রকমফের, কাঠামো অনুযায়ী সংবাদ লেখার কৌশল/ সাক্ষাৎকার ও সংবাদ শিরোনাম/ সাক্ষাৎকার কী, সাক্ষাৎকারের ধরন ও প্রকরণ, প্রস্তুতি ও প্রোডাকশন পর্ব,

উন্নয়ন সাংবাদিকতা- অনুসন্ধানী সাংবাদিকতা- মোবাইল সাংবাদিকতা- বিজ্ঞান  সাংবাদিকতা- সাংবাদিকতায় নীতিমালা-  সাংবাদিকতার নীতি-নৈতিকতা ও আইন – সাংবাদিকতায় জেন্ডার সংবেদনশীলতা-  শিশুদের জন্য নীতিমালা , ইত্যাদি ।

গণমাধ্যমকর্মী এবং শিক্ষার্থীদের জন্য এই মহান পেশায় তাদের অভিষ্ট লক্ষ সম্পর্কে ধারনা দিতে অত্যন্ত সহজ,,সাবলীল ও হৃদয় পারঙ্গম করার মতই ভাষার ব্যবহার ও ছন্দে সম্প্রতি একটি বই লিখেছেন বরেণ্য সাংবাদিক লেখক কলামিস্ট ঢাকা প্রেস ক্লাবের অর্থ সম্পাদক ও দৈনিক অন্যদিগন্ত পত্রিকার সম্পাদক মোহাম্মদ মাসুদ..।।
“সংবাদ ও সাংবাদিকতা” নামীয় নন্দিত লেখক মোহাম্মদ মাসুদ এর বইটি এবারের বইমেলায় প্রকাশিত হতে যাচ্ছে..।

“সংবাদ ও সাংবাদিকতা” বইটি গণমাধ্যমকর্মী এবং শিক্ষার্থীদের জন্য  আগামীর পথচলায় অতিব গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এমনটাই প্রত্যাশা…।

Be the first to write a comment.

Leave a Reply