পৃথিবীর সেরা কিছু ছবি এবং সেগুলোর পেছনের ইতিহাস!

তুহিন সারোয়ার-

২০১৯ এর সূর্য অস্ত যেয়ে ২০২০ এর সূর্য উদয় হলো এই তো কিছুদিন হলো মাত্র! ২০১৯ এ বিশ্বব্যাপী অনেক অর্জন যেমন হয়েছে ঠিক তেমনি বিসর্জনও নেহায়েত কম ছিল না। এই ২০১৯ এ কত কিনা ঘটে গেল আমাদের এই জগতটাতে। প্রথমবারের মতো ব্ল্যাক হোলের ছবি তোলা এনে দিল মহাকাশ বিজ্ঞানের পথে আরো একধাপ সমৃদ্ধি।

ঠিক তেমনি নটরডেম ক্যাথেড্রাল পুরে যাওয়াতে হারিয়ে গেল কতটা ঐতিহ্য। আবার একইভাবে যুদ্ধের কিংবা রাজনৈতিক রোষানলে হারিয়ে যাচ্ছে কতশত প্রাণ। কিংবা শিকারির হাতে বিলুপ্ত হয়ে গেল কতশত অজানা প্রজাতির প্রাণী। অথবা পৃথিবীর ফুসফুস খ্যাত আমাজনের দাবানলে পুড়ে ছাই হয়ে যাবার ঘটনার কথাই কি আমরা ভুলে যাইনি? তবে কিছু কিছু ঘটনা আমাদের মস্তিষ্কে একটা বিশেষ জায়গা দখল করে আছে।

এই ঘটনাগুলো মনে রাখার অন্যতম কারণ হচ্ছে কিছু বিশেষ ছবি বা ফটোগ্রাফ। একজন ফটোগ্রাফার নিজের চোখে দেখা বিশেষ মুহূর্তটাকেই ক্যামেরায় ফ্রেমবন্দি করে, যা আমাদের মস্তিষ্কে স্থায়ীভাবে গেঁথে যায়। ২০১৯ সালের সেই বিশেষ মুহূর্তগুলোই ক্যামেরা বন্দি করেছেন এমন ফটোগ্রাফারের সংখ্যা হাজার ছাড়িয়ে যাওয়াটাও অবাক হবার মতো কোনো ব্যাপার নয়। আর এমন ফটোগ্রাফারদের নিয়ে কাজ করা বিখ্যাত পত্রিকার সংখ্যাও নেহায়েত কম হবার নয়।

কিন্তু তাও বাছাইকৃত কিছু সেরা কাজ বলতেও একটা বাক্য আছে। সেই সেরা ফটোগ্রাফিগুলো নিয়ে আবার কাজ করেছে বিশ্বের সেরা আর বিখ্যাত কিছু পত্রিকা- দ্য গার্ডিয়ান, নিউ ইয়র্ক টাইমস, টাইম, সিএনএন, আল জাজিরা, ইউএসএ টুডে, এনবিসিসহ আরও কিছু পত্রিকা। আর সেসব পত্রিকা থেকেই বাছাইকৃত কিছু ছবি নিয়েই আজকের আয়োজন। যদিও নতুন বছরের প্রথম দু’মাস পার হয়ে গেছে। অল বিডি ডট নিউজ এর পক্ষ থেকে পাঠকদের উদ্দেশ্যে আজ থাকছে ২০১৯ সালের বাছাইকৃত কিছু সেরা ছবি ও সেগুলোর পেছনের ইতিহাস।

কোপাকোবানা সৈকত, রিও ডি জেনেরিও, ব্রাজিল, জানুয়ারির ১ তারিখ। নববর্ষের আতশবাজি দেখছেন আর উল্লাসে উচ্ছ্বসিত এক ব্যক্তি।

তিজুয়ানা, মেক্সিকো, জানুয়ারির ১ তারিখ। মেক্সিকো থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে ঢোকার উদ্দেশ্যে অভিবাসীরা মার্কিন যুক্তরাষ্ট্রের সীমান্ত সুরক্ষা কর্মকর্তাদের সামনেই সীমানা বেড়া টপকানোর চেষ্টা করছে।

মার্কিন ক্যাপিটাল, মার্কিন যুক্তরাষ্ট্র, জানুয়ারির ৪ তারিখ। হাউজ স্পীকার ন্যান্সি পেলোসি এবং গণতান্ত্রিক কংগ্রেসের মহিলাগণ সকলে একসাথে ছবি তোলার জন্য পোজ দিয়েছেন। হাউজের কংগ্রেসে রেকর্ড সংখ্যক মহিলা সদস্যরা সংখ্যাগরিষ্ঠতার দাবিতে গণতন্ত্রবাদী হয়ে মূল ভূমিকা পালন করেছিলেন।

ওহুই, হাওয়াইন দ্বীপপুঞ্জ, জানুয়ারির ১৫ তারিখ। একটা বিশালাকারের সুন্দর হোয়াইট শার্কের পাশে মহাসাগরের ডুবুরী রামসে সাঁতার কাটছে। শার্কটাকে ডিপ ব্লু নামে ডাকা হয়। ধারণা করা হয়, ২০ ফুট লম্বা মহিলা এক হোয়াইট শার্কটি বর্তমানে বিশ্বের সবচাইতে বড় হোয়াইট শার্ক। রামসে বলেন, খুবই মিশুক এই হোয়াইট শার্কটি মানুষের উপস্থিতি বেশ উপভোগ করে।

কোলোমা, হন্ডুরাস, জানুয়ারির ১৮ তারিখ। ড্যানিস ড্যানিয়েল ফ্লোরেস ক্যারাঞ্জা নয় বছর বয়সী একটা ছেলে। বসে আছে নিজের বোনের কবরের সামনে। মেয়েটার বয়স ছিল মাত্র ১৪ বছর যখন সে খুন হয়। হন্ডুরাস হচ্ছে পৃথিবীর সবচাইতে বিপজ্জনক দেশ মেয়েদের জন্য।

এঙ্গারস, ফ্রান্স, জানুয়ারির ১৯ তারিখ। সরকার বিরোধী আন্দোলন ইয়োলো ভেস্ট এর আন্দোলনকারীদের উপর পুলিশের পালটা জবাবের একটি দৃশ্য।

মারিব, ইয়েমেন, জানুয়ারির ২৩ তারিখ। সালেহ রাকেন, ১০ বছর বয়সী ছেলেটা বাইদায় নিজের বাড়ির সামনেই খেলাধুলা করছিল। তখন জমিতে পোঁতা একটা মাইনে পা পরে পায়ের নীচের অর্ধাংশ উড়ে যায় মুহূর্তেই। তার সঙ্গে তার বড় ভাই আলী রাকেন।

ব্রামাদিনহো, ব্রাজিল, জানুয়ারির ২৮ তারিখ। ব্রামাদিনহোর একটা বাঁধ ধ্বসে পড়ায় ঘটনাস্থল থেকে উদ্ধার কাজ করে ফিরে বিশ্রাম নিচ্ছেন দমকল বাহিনীর লোকেরা। বাঁধটা লৌহ আকরিকের খনির উপর ধ্বসে টুকরো টুকরো হয়ে গেলে কয়েক ডজন মানুষ মারা যায় এতে, এবং কাদামাটির ধ্বংসাবশেষেই তাদের সমাহিত করা ছাড়া আর কোনো উপায় ছিল না।

হার্জলিয়া, ইসরায়েল, ফেব্রুয়ারির ১ তারিখ। ইসরায়েলের সামরিক বাহিনীতে যোগদানের জন্য বেসরকারিভাবে পরিচালিত একটি প্রশিক্ষণ কেন্দ্রে বালু টিলায় হামাগুড়ি দিয়ে প্রশিক্ষণ নিচ্ছে উচ্চ বিদ্যালয়ের একদল প্রবীণ।

দেইর-আর-জুর, সিরিয়া, ফেব্রুয়ারির ৩ তারিখ। ছয় বছর বয়সী এক শিশুকে চিকিৎসা সেবা দিচ্ছেন সাহায্যকর্মী। মায়ের সাথে আইএস কর্তৃক দখলকৃত এলাকা ছেড়ে পালিয়ে আসা এক পরিবার।

মার্কিন যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত, ফেব্রুয়ারির ১০ তারিখ। মেক্সিকোর পিয়াদ্রাস নেগ্রাসের কাছে রিও গ্র্যান্ড পার হওয়ার চেষ্টারত ১০ জন অভিবাসীকে পানি থেকে টেনে তুলেন মার্কিন যুক্তরাষ্ট্রের সীমান্ত প্রহরী।

স্টকহোম, ফেব্রুয়ারির ১৫ তারিখ। গ্রেটা থানবার্গ, কিশোর বয়সী একজন জলবায়ু কর্মী, সুইডিশ সংসদের প্রতিবাদ করতে স্কুল পরিত্যাগ করে।

হাজ্জা, ইয়েমেন, ফেব্রুয়ারির ১৭ তারিখ। ইয়েমেনের হাজ্জা প্রদেশের আসলাম জেলার একটি ক্লিনিকে হাসপাতালের বেডে বসে আছে অপুষ্টিহীনতায় ভোগা মাত্র ১০ কেজি ওজনের ফাতিমা ইব্রাহীম হাদি।

ক্যাকুটা, কলম্বিয়া, ফেব্রুয়ারির ২৩ তারিখ। ক্যাকুটার কাছে একটি সেতুর উপর ভেনিজুয়েলার জাতীয় পুলিশ কর্মকর্তাদের সঙ্গে একদল বিক্ষোভকারী সংঘর্ষে জড়িয়ে পড়ে।

ভিল্লা ডেল রোজারিয়া, কলম্বিয়া, ফেব্রুয়ারির ২৩ তারিখ। ভেনিজুয়েলা এবং কলম্বিয়ার সংযোগকারী সাইমন বলিভার ব্রিজে আন্দোলনকারীদের একাংশ। রাষ্ট্রপতি নিকোলাস মাদুরোর অনুসারীরা বিদেশি সাহায্যকারী সংস্থার ট্রাকগুলো অবরোধ করলে এই সংঘাত শুরু হয়।

অ্যাকাডেমি অ্যাওয়ার্ড, ফেব্রুয়ারির ২৪ তারিখ। বাম থেকে মার্ক রনশন, লেডি গাগা এবং অ্যান্থনি রসোম্যান্ডো বেস্ট অরিজিনাল সং ক্যাটাগরিতে পুরষ্কার পাওয়ার পর উচ্ছ্বাস প্রকাশ করেন। তাদের গানটির নাম ছিল ‘শ্যালো’ যেখানে লেডি গাগা ব্র্যাডলি কুপারের সাথে অভিনয় করেছিলেন ‘অ্যা স্টার ইজ বর্ন’ নামক সিনেমায়।

বাঘাউজ, সিরিয়া, ফেব্রুয়ারির ২৫ তারিখ। মার্কিন যুক্তরাষ্ট্র সমর্থিত সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেসের স্ক্রিনিং শেষে এক নারী পুনরায় তার যাত্রারম্ভ করেছেন। তিনি এবং তার কোলের শিশু এখনো আইএসএসের দখলে থাকা দেশের ভূখণ্ডের সর্বশেষ উন্মুক্ত স্থান থেকে সরিয়ে নেয়া কয়েকশ বেসামরিক নাগরিকদের মধ্যে অন্যতম।

খান শেইখউন, সিরিয়া, ফেব্রুয়ারির ২৬ তারিখ। ছয় বছর বয়সী হাসনা’আ কাতরান মৃত বোনের পাশে শুয়ে অপেক্ষা করছে, বোমায় বিস্ফারিত একটি ভবনের ধ্বংসস্তূপ থেকে উদ্ধারকাজের আশায়। আনাস আল দায়াব- একজন হোয়াইট হেলমেট স্বেচ্ছাসেবী, যে এই মেয়েটিসহ দৃশ্যপটের ছবি তুলছিলেন- এর মতে, কাতরানের ৩ বছর বয়সী বোন এবং এক বছরের ছোট ভাইও মারা যায় এই আক্রমণে। আল-দায়াব নিজেও জুলাই মাসে বিমান বোমার হামলায় মারা যান, তখন তার বয়স ছিল মাত্র ২৩ বছর।

বিউয়ারগার্ড, আলা, মার্চের ৪ তারিখ। লি কাউন্টিতে টর্নেডো আঘাত হানার পর একটা বাড়ির অবশিষ্টাংশ; এতে ২৩ জন মানুষ মারা যায়, যাদের মধ্যে তিনজন ছিল শিশু।

বাতাঙ্গাস সিটি, ফিলিপাইনস, মার্চের ৭ তারিখ। ফেলে দেওয়া একটা প্লাস্টিকের কাপের মধ্যে একটা কাঁকড়া আটকে গেছে। প্রকৃতি এভাবেই আটকে যাচ্ছে সভ্যতার ক্রমশ বিবর্তনে।

অ্যাটকিন্স, আরকানসাস, মার্চের ৯ তারিখ। শ্বেত জাতীয়তাবাদী দল শিল্ডওয়াল নেটওয়ার্কের সদস্যরা একটা স্বস্তিকা এবং ক্রুশ পোড়াচ্ছে।

আদিস আবাবা, বিস্ফুটো, ইয়েমেন মার্চের ১২ তারিখ। ইথিওপিয়ায় বিমান দুর্ঘটনার স্থানে দাঁড়িয়ে প্রার্থনা বিমান বাহিনীর কর্মকর্তাগণ। বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ এর এই বিমানটি বিধ্বস্ত হলে বিভিন্ন দেশের প্রায় ১৫৭ জন মানুষ মারা যান।

আদিস আবাবা, বিস্ফুটো, ইয়েমেন, মার্চের ১৪ তারিখ। ইথিওপিয়ান বিমান ইটি৩০২ বিধ্বস্তে আত্মীয়স্বজনরা শোকে স্তব্ধ হয়ে দুর্ঘটনা কবলিত স্থানের মাটি মুখের উপর চেপে ধরে। উড্ডয়নের কিচ্ছুক্ষণ পরই বিধ্বস্ত এই বিমানে ১৫৭ জনের মৃত্যু ঘটে।

ক্রাইস্টচার্চ, নিউজিল্যান্ড, মার্চের ১৫ তারিখ। ক্রাইস্টচার্চের দুটো মসজিদের একটি লিনউড মসজিদে হামলার পরবর্তী দৃশ্য। নিউজিল্যান্ডের ইতিহাসের সবচাইতে জঘন্যতম ঘটনা ছিল এটি। অনেক মানুষ মারা যায় এবং গুরুতর আহত হয় এই হামলায়। অস্ট্রেলিয়ার ব্রেন্টন ট্যারান্টের বিরুদ্ধে ৫১ টি খুনের অভিযোগ এবং ৪০ টি হত্যা-চেষ্টার অভিযোগ আনা হয়। তার আক্রমণের সম্পূর্ণ দৃশ্যটি ফেসবুকে লাইভ স্ট্রিম হয়েছিল।

ক্রাইস্টচার্চ, নিউজিল্যান্ড, মার্চের ১৬ তারিখ। ১৬ মার্চ অস্ট্রেলিয়ার এক উগ্র ডানপন্থী ক্রাইস্টচার্চের দুটি মসজিদে নামাজ পড়ার সময় ৫১ জনকে হত্যা এবং আরও ৪৯ জনকে আহত করার পরদিনই প্রধানমন্ত্রী জ্যাকিন্দা আর্ডার্ন একটি প্রাথমিক বিদ্যালয়ে মুসলিম সম্প্রদায়ের প্রতিনিধিদের সাথে সাক্ষাত করেন।

নিউজিল্যান্ড, মার্চের ২০ তারিখ। ক্রাইস্টচার্চের আল নূর মসজিদের বাইরে অস্থায়ী স্মৃতিসৌধের সামনে ফুল এবং অন্যান্য স্মৃতি-স্মারক সম্মাননার সাথে একটা জায়নামাজও দেখা যাচ্ছে। ডানপন্থী এক বিকৃত আক্রমণকারীর হামলায় দুই মসজিদের প্রায় ৫০ জন প্রার্থনারত মুসল্লি মারা যায়।

মার্চের ২৫ তারিখ। ট্রিনিটি লাভ জোন্সের শেষকৃত্যানুষ্ঠানে যাজকের খুতবা শুনছেন পলবিয়ারাররা অথবা লাশ বহনকারী লোকজন। ৯ বছর বয়সী ছেলেটার লাশ পাওয়া গিয়েছিল ক্যালিফের হ্যাকিয়েন্ডা হাইটসের সরু এক পথে ড্যাফেল ব্যাগের ভিতরে।

ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট প্রার্থী এবং টেক্সাসের প্রাক্তন কনগ্রেসম্যান বেটো ও’রউর্ক ৩০ শে মার্চ এল পাসোতে তার প্রেসিডেন্ট পদপ্রার্থীর জন্য প্রচার কাজ শুরু করেন। ও’রউর্ক নভেম্বরের গোঁড়ার দিকে ঘোষণা করেছিলেন যে, তিনি হোয়াইট হাউসের জন্য তাঁর দরপত্র ত্যাগ করবেন।

কুতুপালং শিবির, রোহিঙ্গা ক্যাম্প, কক্সবাজার, বাংলাদেশ, এপ্রিল। নূর নাহার নামের এক ধাত্রী ইয়াসমিনকে ধরে আছে, যে সদ্য ভূমিষ্ঠ হলো জানোকা বিবির উদর থেকে।

পার্সা, নেপাল, এপ্রিলের ২ তারিখ। পার্সা জেলার নারায়ণী উপ-আঞ্চলিক হাসপাতালে ঝড় থেকে বেঁচে যাওয়া লোকেরা চিকিৎসার জন্য আশ্রয় গ্রহণ করেছেন। এই ঝড়ে প্রায় দু’ডজনেরও বেশি মানুষ মারা যায় এবং আহত হয় শতাধিক।

প্যারিস, ফ্রান্স, এপ্রিলের ৩ তারিখ। পপ আইকন ম্যাডোনা ১৯৯১ সালে স্টিভেন মিজেলের তোলা একটা ছবির মধ্য দিয়ে উঁকি দিচ্ছে।

শ্রীনগর, কাশ্মীর, ভারত, এপ্রিলের ৪ তারিখ। হযরত মুহাম্মদ (সাঃ) এর স্বর্গে আরোহণের দিন হিসেবে ‘মেহরাজ-উ-আলম’ উপলক্ষে হজরতবাল মাজারের প্রধান ধর্মযাজকের সামনে এক কাশ্মীরি মুসলিম মহিলা প্রার্থনা করছেন। হজরতবাল মাজারে কয়েক হাজার কাশ্মীরি মুসলমান জড়ো হয়েছিল।

এপ্রিলের ১০ তারিখ। মেসিয়ার ৮৭ গ্যালাক্সি। এটি দেখতে অনেকটা আলোর আংটির মতোই। এটাই হচ্ছে ব্ল্যাকহোল বা কৃষ্ণগহ্বরের প্রথম ছবি। এই কৃষ্ণগহবরটি সূর্য থেকে ৫৫ মিলিয়ন আলোকবর্ষ দূরে অবস্থিত।

শেনজেন, চায়না, এপ্রিলের ১২ তারিখ। প্রযুক্তি সংস্থা হুয়াওয়ের এক কর্মচারী মধ্যাহ্নভোজের পর বিশ্রাম নিচ্ছেন।

প্যারিস, ফ্রান্স, এপ্রিলের ১৫ তারিখ। নটরডেম ক্যাথেড্রাল থেকে ধোঁয়া আর আগুনের শিখা বেরোচ্ছে। একটা দুর্ঘটনায় আগুন এই ৮৫০ বছরের পুরনো কাঠামোটিতে ছড়িয়ে পড়ে, এবং এর ঐতিহ্যবাহী পেঁচানো নকশা আর ছাদকে ধ্বংস করে ফেলে।

প্যারিস, ফ্রান্স, এপ্রিলের ১৫ তারিখ। নটরডেম ক্যাথেড্রাল থেকে বেরিয়ে আসা ধোঁয়া আর আগুনের শিখা দেখা যাচ্ছে। ক্যাথেড্রালে আগুন লাগার কয়েক মাস আগেই শহরটি আগুনে জ্বলেছে। প্রধানমন্ত্রী ইমানুয়েল ম্যাক্রোর অর্থনৈতিক পরিকল্পনা দেখে জনতা বিক্ষোভে ফেটে পড়ে এবং দোকানপাট ভাংচুর করে। কিন্তু সেদিনের আকাশের ধোঁয়া যেন বিভক্ত শহরটিকে পুনরায় ঐক্যবদ্ধ হবার প্রেরণা দিয়েছিল।

ভিরুঙ্গা জাতীয় উদ্যান, কঙ্গো, এপ্রিলের ১৭ তারিখ। কঙ্গোর এই জাতীয় উদ্যানে ম্যাথিউ শামাভুর নেয়া একটি সেলফিতে দুটি গরিলা, এনডাকাজি এবং এনডেজে মানব আচরণের অনুকরণ করে।

ডুহোক প্রদেশ, ইরাক, এপ্রিলের ১৭ তারিখ। পাঁচ বছর ইসলামিক স্টেট এর দ্বারা অপহৃত এবং দাস থাকার পর ১২ বছর বয়সী ক্রিস্টিনা উত্তর ইরাকের একটা শিবিরে তার পিতা-মাতার সাথে পুনরায় মিলিত হয়।

নোগোম্বো, শ্রীলংকা, এপ্রিলের ২২ তারিখ। ইস্টার সানডের দিনে চার্চের ভিতর আত্মঘাতী বোমা হামলায় একই পরিবারের তিন সদস্যের দাফন শেষে মোমবাতি জ্বালিয়ে শোক প্রকাশ করে আত্মীয়-স্বজনেরা। এই হামলায় প্রায় ২৫০ জন মানুষ মারা যায়।

খার্তুম, সুদান, এপ্রিলের ২৪ তারিখ। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের চত্বরের বাইরে গাই ফোকস মুখোশ পরিধান করে নিজের দেশের পতাকা উত্তোলন করে প্রতিবাদ করছে এক তরুণ।

ভ্লাডিভস্টোক, রাশিয়া, এপ্রিলের ২৫ তারিখ। উত্তর কোরিয়ার নেতা কিম জং উন এবং রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন পাহারারত প্রহরীদের মধ্য দিয়ে একটি বৈঠকের জন্য এগিয়ে যাচ্ছেন। এটিই ছিল তাদের প্রথম বৈঠক তাও আবার ট্রাম্প আর উনের বৈঠক শেষ হবার দুই মাস পর।

কারাকাস, ভেনিজুয়েলা, এপ্রিলের ৩০ তারিখ। বিরোধী বিক্ষোভকারীরা ভেনিজুয়েলার সরকারি নিরাপত্তা বাহিনীর গাড়িতে আঘাত করে। বিক্ষোভকারীরা অল্পের জন্য ব্রাশ ফায়ার হয়ে মরে যাওয়া থেকে বেঁচে গেল।

জাপান, মে এর ১ তারিখ। জাপানের নতুন সম্রাট নারুহিতো সিংহাসনে আরোহণের পূর্বে রাজ্যাভিষেক অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

পেম্বা, মোজাম্বিক, মে মাসের ১ তারিখ। ঘূর্ণিঝড় কেনেথের আঘাতে ক্ষতিগ্রস্ত এলাকার ছবি তোলা হয়েছে পাখির দৃষ্টি থেকে।

টোস দ্বিপ, ভেনিজুয়েলা, মে মাসের ৬ তারিখ। দেশে অর্থনৈতিক পতনের কারণে দুই বছর বয়সী আনাইলিন অপুষ্টি আর চিকিৎসাহীনতায় ভুগছে।

গ্রেট ব্রিটেন, মে মাসের ৮ তারিখ। রাণী দ্বিতীয় এলিজাবেথ তার সদ্য ভূমিষ্ঠ নাতিকে দেখছেন। আরচি হচ্ছে প্রিন্স হ্যারির আর রাজবধু মেগানের প্রথম সন্তান।

এল পাসো, টেক্সাস, মে এর ১৬ তারিখ। ২০১৯ সালে অভিবাসীরা ঢেউয়ের মতো করে মার্কিন যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে এসে জড়ো হয়েছিল। সেরকমই অভিবাসী ২৭ বছর হোসে আর তার ছয় বছর বয়সী সন্তান হোসে ড্যানিয়েল, কয়েক সপ্তাহ ধরে দেশান্তরির মতো ঘুরে অবশেষে গুয়েতেমালা দিয়ে সীমান্ত অতিক্রম করতে সক্ষম হয়।

গাজা, ফিলিস্তিন, মে মাসের ১৮ তারিখ। গাজা উপত্যকায় হামাস এবং ইসরায়েলের মধ্যে সাম্প্রতিক যুদ্ধে ধ্বংস হওয়া একটি ভবনের সামনের রাস্তায় ফিলিস্তিনি মুসলিম পরিবারগুলো রমজান মাসের পবিত্র রোজার ইফতার করাতে ব্যস্ত।

ইয়াকাওলাং, আফগানিস্তান, মে মাসের ১৯ তারিখ। রুস্তম স্কুল থেকে আঁকাবাঁকা পাহাড়ি পায়ে হেঁটে শিক্ষার্থীরা বাড়ি ফেরে। স্কুলের শিক্ষার্থীদের নব্বই শতাংশই কলেজে ভর্তির সুযোগ পায়। আর বেশিরভাগই মেয়ে।

মাঙ্গাম, ওকলোহামা, মে মাসের ২০ তারিখ। ওকলোহামার মাঙ্গামের উপকণ্ঠে একটি টর্নেডো দৃশ্যমান। পুরো আমেরিকা জুড়ে কয়েক সপ্তাহ ব্যাপী প্রচুর টর্নেডো আর ঘূর্ণিঝড় বয়ে গেছে এই সময়টায়।

I

মাউন্ট এভারেস্ট, মে মাসের ২২ তারিখ। পর্বতারোহীরা মাউন্ট এভারেস্টের শীর্ষে আরোহণ করছে। হিমশীতল আর উচ্চতা জনিত অসুস্থতার ঝুঁকি এড়াতে অনেক দলকেই শিখরে পৌঁছানোর আগে কয়েক ঘণ্টার জন্য সারিবদ্ধভাবে দাঁড়িয়ে থাকতে হয়েছিল।

বাকিংহাম প্যালেস, লন্ডন, জুনের ৩ তারিখ। রাণী দ্বিতীয় এলিজাবেথ এবং ডোনাল্ড ট্রাম্প বাকিংহাম প্যালেসে রাজকীয় ভোজের জন্য যাচ্ছেন।

ভিয়েনা, অস্ট্রিয়া, জুনের ৫ তারিখ। অস্ট্রিয়ার ভিয়েনায় একটা কাঠবিড়ালি সূর্যমুখী ফুলের নির্যাস টেনে নিচ্ছে বুক ভরে।

হংকং, জুনের ১৬ তারিখ। বিতর্কিত প্রত্যাবাসনের বিলের প্রতিবাদে জনগণ হংকংয়ের রাস্তায় নেমে মিছিল করে। সমালোচকরা আশংকা করেছিল যে, এই বিলের দায়েই হয়তো জনগণের অর্ধাংশ সীমান্ত পাড়ি দিয়ে চীনে ফেরত যাবে। কিন্তু ব্যাপারটা উল্টো ঘটে।

নরিলস্ক, রাশিয়া, জুনের ১৭ তারিখ। নিজের বাসা থেকে কয়েকশো মাইল দূরে এক পথভ্রষ্ট ক্ষুধার্ত পোলার বিয়ার বা শ্বেত ভাল্লুককে দেখা যায় রাশিয়ার ব্যস্ত এই শহরে। বিগত চল্লিশ বছর আগে নরিলস্কে এরকম শ্বেত ভাল্লুককে দেখতে পাওয়া গিয়েছিল।

আন্তর্জাতিক মহাকাশ স্টেশন, জুনের ২২ তারিখ। আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে তোলা এই ছবিটিতে রাইকোক আগ্নেয়গিরি থেকে উদ্ভূত ছাইয়ের একটি অংশ দেখা যাচ্ছে। রাশিয়া এবং জাপানের উপকূলে প্রশান্ত মহাসাগরের বুকে রাইকোক হচ্ছে জনমানবহীন এক দ্বীপ।

মাতামোরোস, মেক্সিকো, জুনের ২৪ তারিখ। সালভাদরের অভিবাসী অস্কার আলবার্তো মার্টিনেজ রামিরেজ এবং তার দুই বছর বয়সী কন্যা সন্তান ভ্যালেরিয়া পানিতে ডুবে মারা যান। টেক্সাসের ব্রাউনভিল থেকে মেক্সিকোর রিও ডি গ্র্যান্ডের নদী পার হতে যেয়ে এই মর্মান্তিক দুর্ঘটনার স্বীকার হন তারা।

গায়োংগায়োস, হাঙ্গেরি, জুনের ২৬ তারিখ। গায়োংগায়োস থেকে তোলা এই ছবিটাতে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনকে সূর্যের চারপাশে ঘুরতে দেখা যাচ্ছে।

ডিমিলিট্যারাইজ জোন, উত্তর কোরিয়া, জুনের ৩০ তারিখ। মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প হচ্ছে প্রথম সিটিং আমেরিকান কমান্ডার যিনি উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সাথে সাক্ষাত করেছেন।

হংকং জুলাইয়ের ১ তারিখ। হংকংয়ের ব্রিটেন থেকে চায়নায় প্রত্যাবর্তনের বার্ষিকী উপলক্ষে সরকার-বিরোধী বিক্ষোভকারীদের সাথে পুলিশের সংঘর্ষ হয়।

লা হিগুয়েরা, চিলি, জুলাইয়ের ২ তারিখ। লা হিগুয়েরার একটি পর্যবেক্ষণাগার থেকে একটি পূর্ণ সূর্যগ্রহণের দৃশ্য ধরা পড়ে।

ত্রিপলি, লিবিয়া, জুলাইয়ের ৩ তারিখ। ত্রিপলির নিকটবর্তী তাজৌরা আটক কেন্দ্রের ভেতরে অভিবাসীরা রাত কাটিয়েছিল বাধ্য হয়ে। ভোরের প্রথম সূর্যের সাথে সাথেই বিমানের বোমার আঘাতে বেশ সংখ্যক মানুষের মৃত্যু হয়। সেখানে দাঁড়িয়েই এক ব্যক্তি ক্ষয়ক্ষতি পরিমাণ পর্যবেক্ষণ করছে।

লিওন, ফ্রান্স, জুলাইয়ের ৭ তারিখ। নারী ফুটবল বিশ্বকাপের ফাইনালে নিজের দেশের প্রথম গোলটি করার পর সতীর্থদের সাথে উদযাপন করছেন মেগান র‍্যাপিনো।

নিউইয়র্ক, মার্কিন যুক্তরাষ্ট্র, জুলাইয়ের ৮ তারিখ। একজন প্রতিবাদকারী নিউইয়র্কের ফেডারেল আদালতের সামনে কোটিপতি জেফরি অ্যাপস্টনের একটি ছবি উঁচিয়ে ধরে রেখেছে। কম বয়সী নারীদের পাচারের অভিযোগে ফৌজদারি আদালতে অ্যাপস্টনের বিরুদ্ধে যৌন নির্যাতন এবং নারী পাচারের অভিযোগ আনা হয়। তিনি নিজেকে নির্দোষ বলে আপিলও করেছিলেন। পরে হাসপাতালের তার মৃত্যু হয়।

মাদ্রিদ, স্পেন, জুলাইয়ের ১০ তারিখ। মাদ্রিদে একটি ফ্যাশন উইক চলাকালীন স্প্যানিশ ডিজাইনার মিগুয়েল মেরিনেরো একজন মডেলকে নিজের সৃজনশীলতায় সাজিয়ে তুলেন।

করিন্থ, গ্রীস, জুলাইয়ের ১০ তারিখ। করিন্থের বাইরে দাবানলের আগুন নেভানোর চেষ্টায় দমকল বাহিনীর একটি হেলিকপ্টার। এই দাবানলের বিরুদ্ধে ৬৪ জন দমকলকর্মী, ২৪টি স্থল যানবাহন, ৩টি বিমান, ৩টি হেলিকপ্টার এবং ২টি ওয়াটার ওয়াগান লড়াই করে।

পূর্ব জাভা প্রদেশ, ইন্দোনেশিয়া, জুলাইয়ের ১৮ তারিখ। ট্রেংগ্রেস উৎসব উদযাপনের জন্য ব্রোমো পাহাড়ের কাছে হাজার হাজার মানুষ সমবেত হয়। হিন্দু উপাসকরা আগ্নেয়গিরির ভেতরে ফসল এবং পশুর নৈবেদ্য ছুঁড়ে মারে।

মন্তেরে বে, ক্যালিফোর্নিয়া, জুলাইয়ের ২২ তারিখ। ছবিতে দেখা যাচ্ছে একটা বড় শীল মাছ একটা হাম্পব্যাক তিমির মুখে পড়ে গেছে। যদিও ফটোগ্রাফার পরে জানিয়েছেন যে, শীলটা নাকি পরে সাঁতরে বেড়িয়ে এসেছিল ওটার মুখ থেকে। আর তাছাড়া হাম্পব্যাক তিমিগুলোর শীলমাছের প্রতি কোনো আগ্রহই নেই। সবচাইতে বড় কথা, একটা তিমি আকারে যত বড়ই হোক, সেটার খাদ্যনালী একটা আঙুর বা ছোট তরমুজের সমতুল্য।

সানা, ইয়েমেন, জুলাইয়ের ২৮ তারিখ। সানার একটা বাড়ির ছাদে দাঁড়িয়ে এক লোক পঙ্গপাল ধরার ব্যর্থ প্রচেষ্টা চালাচ্ছে।

লাহজ, ইয়েমেন, আগস্টের ১ তারিখ। রাহজের রাস-আল-আরা হাসপাতালে চোরাচালানকারীদের কারাবাস থেকে মুক্তি পাওয়া, গুরুতর অপুষ্টিতে আক্রান্ত মোহাম্মদ হুসেনকে স্কেলে চড়িয়ে মাপা হচ্ছে। ১৯ বছরের এই যুবকের ওজন ৩১ কেজি (৬৮ পাউন্ড)।

ম্যানহ্যাটন, নিউ ইয়র্ক, আগস্টের ৮ তারিখ। লিংকন সেন্টারে ‘আন্ডার শিজ’ নামক এক অনুষ্ঠান চলাকালে নৃত্যশিল্পীরা লাল রঙা পালকগুলোকে এমনভাবে মেলে ধরেন, দেখে মনে হয় যেন রক্তের ঝর্ণা।

ঢাকা, বাংলাদেশ, আগস্টের ৯ তারিখ। ঢাকার কমলাপুর রেলস্টেশনে নাড়ির টানে ইদ-উল-আযহা উদযাপনে ছুটে চলা মানুষের মুখে এক বাচ্চার মেয়ের আনন্দের বহিঃপ্রকাশ।

পুলওয়ামা, কাশ্মীর, ১৭ই আগস্ট। ফায়াজ আহমেদ মীর, একজন ট্রাক্টর চালক এবং আরবি শিক্ষক, ভারতীয় সেনাবাহিনী কর্তৃক গ্রেফতার হলে তার আত্মীয়স্বজনেরা কান্নায় ভেঙে পড়েন।

কাবুল, আফগানিস্তান, আগস্টের ১৭ তারিখ। কাবুলের এক বিবাহ অনুষ্ঠানে এক আত্মঘাতী বোমা হামলাকারী বিস্ফোরণ ঘটানোর পরের দৃশ্য। এই বিস্ফোরণে মারা যায় প্রায় ৬৩ জন মানুষ এবং আহত হয় ১৮২ জনের মতো। আর এই বিস্ফোরণের দায় স্বীকার করেছে আইএসআইএস।

গ্রিনল্যান্ড, আগস্টের ১৯ তারিখ। পূর্ব গ্রিনল্যান্ডের আইসবার্গগুলো গলে যাওয়ার কারণ অনুসন্ধানে নাসার বিজ্ঞানীরা বিমানে করে যাওয়ার পথে এই ছবিটি তোলা হয়। ২০১২ সালের বড় থেকে রেকর্ডসংখ্যক পরিমাণে বরফ গলছে গ্রিনল্যান্ডে।

কক্সবাজার, বাংলাদেশ, আগস্টের ২১ তারিখ। কক্সবাজারের উখিয়া উপজেলার রোহিঙ্গা শিবিরে প্রচণ্ড বৃষ্টির থেকে বাঁচতে এক বালকের আশ্রয় খোঁজা।

কৌলুন বে, হংকং, ২৪ শে আগস্ট। হংকংয়ের গণতন্ত্রীপন্থী বিক্ষোভ চলাকালীন সময়ে বিক্ষোভকারীদের সাথে পুলিশের সংঘর্ষ বেঁধে যায়।

রিলিয়াডিড, ব্রাজিল, আগস্টের ২৬ তারিখ। আগস্ট হচ্ছে ব্রাজিলের দাবানলের মৌসুম। দাবানলের এই শুষ্কতার মধ্যেই রেঞ্চাররা তাদের চারণভূমি এবং ফসলের জায়গা চাষাবাদের জন্য প্রস্তুত করে রাখে।

অ্যাবাকো, বাহামাস, সেপ্টেম্বরের ৫ তারিখ। হারিকেন ডোরিয়ানের আঘাতে ধ্বংসপ্রাপ্ত একটি বাড়ির অবশিষ্টাংশ। এই প্রলয়কারী ঝড়টি বাহামীবাসীদের উপর সরাসরি আঘাত হানে এবং নিজের ধ্বংসের ক্ষমতাকে জানান দেয়। কয়েক ডজন মানুষ মারা যায় এতে এবং কয়েক হাজার মানুষ গৃহহীন হয়ে পড়ে।

ব্রাজিল, সেপ্টেম্বরের ৮ তারিখ। পোর্তে বেহলো শহরের কাছে আমাজন বনে আগুন লেগে যায়। এই আগুন আমাজন তথা বিশ্ব পরিবেশের অনেক বেশিই ক্ষতি করেছিল।

টেক্সাস, মার্কিন যুক্তরাষ্ট্র, সেপ্টেম্বরের ১০ তারিখ। টেক্সাস সীমান্তের পেট্রল এজেন্ট কার্লোস রুইজ সেপ্টেম্বরের ১০ তারিখ ইকুয়েডরের পেনিটাস থেকে পালিয়ে আসা এক মা ও কন্যাকে গ্রেপ্তার করেছেন। সীমান্ত রক্ষীদের চোখে ধুলা দিতে ঘণ্টাখানেকের বেশি সময় ধরে তারা এই তুলা ক্ষেতে লুকিয়ে ছিল।

মহাকাশ, সেপ্টেম্বরের ১১ তারিখ। বৃহস্পতিগ্রহের উপর দেখা এই বিশাল কালো দাগটি আসলে চাঁদের ছায়া। বৃহস্পতির চাঁদ আইও তখন সূর্যগ্রহণের মধ্যবর্তী অবস্থানে ছিল। নাসার সূত্রে জানা গেছে যে, এই দাগটি আসলে ২,২০০ মাইলের মতো বিস্তৃত। পৃথিবীতে নিউ ইয়র্ক সিটি থেকে লাস ভেগাসের দূরত্বের সমপরিমাণ।

হারারে, জিম্বাবুয়ে, সেপ্টেম্বরের ১১ তারিখ। হারারাতে নিজেদের বাসায় জিম্বাবুয়ের প্রয়াত সাবেক রাষ্ট্রপতি রবার্ট মুগাবের প্রতিকৃতির নীচে বসে কাঁদছেন তার স্ত্রী গ্রেস মুগাবে। ৯৫ বছর বয়সে মারা যাওয়া মুগাবে ২০১৭ সালের এক অভ্যুত্থানে গদিচ্যুত হবার আগে তিন দশকেরও বেশি সময় ধরে দায়িত্বে অটল ছিলেন।

বুকিয়াক, সৌদি আরব, সেপ্টেম্বরের ১৪ তারিখ। স্যাটেলাইট থেকে তোলা ছবিটিতে সৌদি আরবের একটি তেল প্রক্রিয়াজাতকরণ স্থানে ধোঁয়ার কুণ্ডলী দেখা যাচ্ছে। সৌদি বাদেও এটি  বিশ্বের অন্যতম বৃহত্তম এবং গুরুত্বপূর্ণ একটি তেল প্রক্রিয়াজাতকরণ সংস্থা, যেখানে সমন্বিত ধর্মঘটের কথা শোনা যায়। ইয়েমেনের ইরান সমর্থিত বিদ্রোহীরা এই হামলার দায় স্বীকার করে।

নিউ ইয়র্ক সিটি, সেপ্টেম্বরের ২০ তারিখ। নিউ ইয়র্ক সিটির এক জলবায়ু প্রতিবাদ সম্মেলনে বাচ্চারাও অংশগ্রহণ করে। ঐ দিন বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তন ধর্মঘটে যোগ দেয় প্রায় ৪ মিলিয়ন মানুষ, যা মানব ইতিহাসের বৃহত্তম জলবায়ু বিষয়ক।

নিউ ইয়র্ক, সেপ্টেম্বরের ২০ তারিখ। সুইডিশ কিশোরী গ্রেটা থানবার্গ নিউইয়র্কের বিশ্বব্যাপী গ্লোবাল ক্লাইমেট ধর্মঘটের সময় মিছিল করেছেন। তিনি যখন ১৫ বছর বয়সে ছিলেন, থুনবার্গ তার সরকারকে কার্বন নির্গমন রোধে চাপ দেওয়ার জন্য সুইডিশ পার্লামেন্টের বাইরে বিক্ষোভ দেখানোর জন্য স্কুল ছেড়েছিলেন। তার প্রচারটি শুক্রবারের ভবিষ্যতের জন্য তৃণমূল আন্দোলনের জন্ম দিয়েছে, যা বিশ্বব্যাপী চলেছে এবং লক্ষ লক্ষ মানুষকে পদক্ষেপ নিতে অনুপ্রেরণা জাগিয়ে তোলে।

আন্তর্জাতিক মহাকাশ স্টেশন, সেপ্টেম্বরের ২৫ তারিখ। আন্তর্জাতিক স্পেস স্টেশন থেকে একটি রাশিয়ান সোয়ুজ রকেট উৎক্ষেপণ করার দৃশ্য।

লালিতপুর, নেপাল, সেপ্টেম্বরের ২৬ তারিখ। বৃষ্টির পর একটি পদ্ম পাতার উপর জমে থাকা জলে একটি ব্যাঙ বসে আছে।

লেসবস, গ্রীস, সেপ্টেম্বরের ২৯ তারিখ। গ্রিসের দ্বীপ লেসবোসের মোরিয়া শরণার্থী শিবিরের বাইরে পুলিশের সাথে সংঘর্ষের সময় এক ব্যক্তি একটি ছেলেকে হামলার হাত থেকে বাঁচাতে জড়িয়ে ধরে পালাবার একটি দৃশ্য।

মঙ্গলগ্রহ, নাসা, অক্টোবরের ১১ তারিখ। নাসার কৌতূহলী রোভারটি মঙ্গলগ্রহের মাটিতে বিচরণের সময় একটি সেলফি তুলে পাঠায়, রোভারটিকে ২০১২ সালে প্রথমবারের মতো পাঠানো হয়েছিল। সেলফিটি আসলে গ্লেন ইটিভ অঞ্চলে এর অবস্থান থেকে ৫৭টি চিত্রের মিশ্রিত রূপ।

শ্রীনগর, জম্বু-কাশ্মীর, অক্টোবরের ১১ তারিখ। রুমাল দিয়ে ঢাকা আর কাঁটাতার মুখমণ্ডলে জড়িয়ে শুক্রবারের জুম্মার নামাজ শেষে প্রতিবাদে অংশ নিয়েছেন কাশ্মীরের স্থানীয় এক ব্যক্তি। ভারত সরকার কর্তৃক কাশ্মীরের জন্য বিশেষ সাংবিধানিক মর্যাদাকে বাতিল করার পরে এই প্রতিবাদ হয়েছিল।

মিহামা, মিয়া প্রিফেকচার, জাপান, অক্টোবরের ১২ তারিখ। টাইফুন হাজিবিস, কয়েক দশকের মধ্যে সর্বাপেক্ষা সবচাইতে বড় আর প্রলয়ঙ্করী জলোচ্ছ্বাস, যা একইসাথে প্রবল বাতাস, স্রোত এবং বৃষ্টিপাত নিয়ে হাজির হয়েছিল। এতে অসংখ্য মানুষ আহত হয় এবং কয়েক ডজন মারাও যায়।

হ্যানয়, ভিয়েতনাম, অক্টোবরের ১৫ তারিখ। বর্জ্য সংগ্রহকারী পুনঃ ব্যবহারের জন্য প্লাস্টিক বোঝাই বস্তাগুলো নির্দিষ্ট জায়গায় নিয়ে যাচ্ছে।

পোর্ট-আ-প্রিন্স, হাইতি, অক্টোবরের ১৬ তারিখ। এক মেয়ে তার বাবার জানাজায় আহাজারি করছে, যেটা সরকার বিরোধী দলে কারণে ঘটেছে। রাষ্ট্রপতি জোভেনেল মোউসকে ক্ষমতাচ্যুত করার একটি ক্রমবর্ধমান আন্দোলন দেশকে পতনের দ্বারপ্রান্তে ঠেলে দিয়েছে।

আন্তর্জাতিক মহাকাশ স্টেশন, অক্টোবরের ১৮ তারিখ। নাসার নভোচারী জেসিকা মেয়্যার আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে স্পেসওয়াকের সময় ক্যামেরায় এই চিত্রটি ধারণ করে। তার সহযোগী মহাকাশচারী ছিলেন ক্রিস্টিনা কোচ, যেখানে শুধুমাত্র নারীরাই স্পেসওয়াকের জন্য মহাকাশে বেড়িয়ে ছিল তাও প্রথমবারের মত।

তাল তামোর, সিরিয়া, অক্টোবরের ২২ তারিখ। সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় কুর্দিশ সেনাবাহিনী নিয়ন্ত্রিত অঞ্চল রাস-আল-আইনের কাছে তুর্কি অভিযানের যুদ্ধবিরতি চলাকালীন মর্টারের আঘাতে এক সিরিয়ান আরব মেয়েকে চিকিৎসার পর নিরাপদ আশ্রয়ের উদ্দেশে নিয়ে যাওয়া হচ্ছে।

তেহরান, ইরান, অক্টোবরের ২৩ তারিখ। তেহরানের এক স্টেডিয়াম নারীদের গ্যালারীর পাশে দাঁড়িয়ে পাহারা দিচ্ছে নারী নিরাপত্তাকর্মীগণ (বামে বোরকা পরিহিত)। ১৯৭৯ সালে ইসলামিক বিপ্লবের পর থেকে নারীদের স্টেডিয়ামে বসে খেলা দেখা সম্পূর্ণরূপে নিষিদ্ধ ঘোষিত হয়েছিল। তবে কিছুদিন আগে মানবাধিকার সংস্থা এবং ফুটবলের হর্তাকর্তা ফিফার চাপে ইরান সরকার বিশ্বকাপের প্রস্তুতিমূলক ম্যাচে ইরানের সাথে কম্বোডিয়ার খেলাটি দেখার অনুমতি দেয় নারীদের।

সান্তিয়াগো, চিলি, অক্টোবরের ২৯ তারিখ। পুরো রাজধানী জুড়ে এক দীর্ঘ অশান্তি আর বিশৃঙ্খলাময় পরিস্থিতি শেষে এক জ্বলন্ত ব্যারিকেডের সামনে এক বিক্ষোভকারীর উচ্ছ্বাস। পাতাল রেলের ভাড়া বৃদ্ধি নিয়ে বিক্ষোভকারী এবং নিরাপত্তা বাহিনীদের মধ্যে সংঘর্ষ হলে তা ব্যাপক আকারে পরিণত হয়।

দরবাসিয়াহ, সিরিয়া, নভেম্বরের ১ তারিখ। সিরিয়ার কুর্দি নিয়ন্ত্রিত শহর দরবাসিয়াহর ৯ বছর বয়সী নুহাত আবদুল হামিদ শরণার্থীদের জন্যে আসা একটি বাসে চড়ে ইরাকের বারদাশ শিবিরের দিকে যাচ্ছে।

ভারত, নভেম্বরের ২ তারিখ। রাসায়নিক কারখানার বর্জ্য পদার্থ এবং গৃহস্থালি ময়লা আবর্জনার ফলে যমুনা নদীতে ফেনা সদৃশ এই দূষিত বাষ্প জন্ম নেয়। তিনজন নারী ভগবানের কাছে যমুনা নদীর জন্য প্রার্থনায় মত্ত।

সান্তিয়াগো, চিলি, নভেম্বরের ৪ তারিখ। সান্তিয়াগোতে বিক্ষোভ চলাকালীন মলোটভ ককটেল নিক্ষেপ দুজন পুলিশ অফিসারের গাঁয়ে আগুন লেগে যায়, তখন বাকিরা তাদের সাহায্য করে আগুন নেভাতে। পরবর্তীতে জানা যায়, অফিসার দুজনের কোনো বড়সড় ক্ষতি হয়নি।

আসাম, ভারত, নভেম্বরের ৬ তারিখ। ফোঁটা পদ্মফুলে ঘেরা নদীতে জাল দিয়ে মাছ ধরছেন কর্মজীবী নারীরা।

হংকং, নভেম্বরের ১২ তারিখ। চাইনিজ ইউনিভার্সিটি অফ হংকংয়ের সামনে বিক্ষোভাকারীদের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে নিরাপত্তা বাহিনীর কর্মীরা।

ভেনিস, ইতালি, নভেম্বরের ১৩ তারিখ। বন্যাকবলিত ভেনিসের সেইন্ট মার্কস স্কয়ার পাড়ি দিচ্ছেন এক নারী। বিগত ৫০ বছরের সবচাইতে ভয়ানক বন্যা ছিল এটি।

লা পাজ, বলিভিয়া, নভেম্বরের ২১ তারিখ। বলিভিয়ার প্রাক্তন রাষ্ট্রপতি ইভো মোরালেসের সমার্থকরা এক বিক্ষোভ চলাকালীন টিয়ার গ্যাস থেকে নিজেদের বাঁচাবার চেষ্টা করছে। সুরক্ষা বাহিনীর সাথে সাম্প্রতিক সংঘর্ষে মৃত বিক্ষোভকারীদের কফিন বহন করে নিয়ে যাচ্ছিল তারা।

থুমান, আলবেনিয়া, নভেম্বরের ২৬ তারিখ। ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্পে একটি ভবন ধ্বসে পড়লে উদ্ধারকর্মী চাপা পড়া একজনকে উদ্ধারের চেষ্টা করছেন। শতাধিকের উপর মানুষ আহত এবং নিহত হয় এই ভূমিকম্পে।

প্যারিস, ডিসেম্বরের ৫ তারিখ। সরকার কর্তৃক অবসর সংস্কার নিয়ে বিক্ষোভ শুরু হলে শীঘ্রই তা সংঘর্ষে রূপান্তরিত হয়। সেইরকম সংঘর্ষ এড়াতেই একদল পুলিশ বাহিনীর একাংশ।

নয়াদিল্লী, ভারত, ডিসেম্বরের ৯ তারিখ। পরিবারের মৃত সদস্যদের জন্য এক মহিলার আহাজারি। এই অগ্নিকাণ্ডে ৪৩ জনের মৃত্যু হয়।

নিউজিল্যান্ড, ডিসেম্বরের ৯ তারিখ। হোয়াইট দ্বীপের আগ্নেয়গিরির অগ্নুৎপাত দেখছে পর্যটকরা। বিস্ফোরণটি ঘটার সময় দ্বীপটিতে ৪৭ জন উপস্থিত ছিল। তাদের মধ্যে ১৬ জন মারা যায়।

কুয়েত সিটি, কুয়েত, ডিসেম্বরের ২৬ তারিখ। আংশিক সূর্যগ্রহণের সময় এক ঝাঁক গাঙচিল উড়ে যাওয়ার দৃশ্য।

ওয়েংচাং, চায়না, ডিসেম্বরের ২৭ তারিখ। চীনের রকেট উৎক্ষেপণ কেন্দ্র থেকে রকেট যাত্রার মুহূর্ত ক্যামেরায় বন্দি করছে সেখানকার বাসিন্দারা। ২০২০ সালে মঙ্গলগ্রহে যাবার জন্যে চীন সম্প্রতি বিশ্বের অন্যতম শক্তিশালী এক রকেট নির্মাণ করেছেন।

লেক কনজোলা, অস্ট্রেলিয়া, ডিসেম্বরের ৩১ তারিখ। জ্বলন্ত এক বাড়ির পাশ দিয়ে নিজেকে বাঁচাতে মরিয়া এক ক্যাঙ্গারু। খরার সময়ে দাবানলের ফলে আগুন সৃষ্ট হলে প্রবল বাতাসের কারণে তা দ্রুত ছড়িয়ে পড়ে জঙ্গল জুড়ে। কয়েক দশকের মধ্যে এইটাই ছিল সবচাইতে ভয়ানক।

Be the first to write a comment.

Leave a Reply